Breaking News
recent

SECURE FROM KEYLOGGER?

 Secure from keylogger?


keylogger হল এমন একধরনের software যার সাহায্যে কোন কম্পিউটার এর keypad trace করা যায় । এটি কম্পিউটার এ সরাসরি ইনস্টল নিয়েও কাজ করে । আবার কোন ট্রোজান ভাইরাসের কারণে হিডেন অবস্থায়ও এটি কাজ করতে সক্ষম । 

keylogger এর প্রধান কাজ হলো কারো গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা । যেমন - ইমেল আইডি, ইউজার আইডি, পাসওয়ার্ড ইত্যাদি । 


আসুন জেনে নিই কিভাবে keylogger এর হাত থেকে রক্ষা পাওয়া যায় । 

১। প্রত্যেকের উচিত এন্টিভাইরাস ব্যবহার করা । কিছু কিছু এন্টিভাইরাস আছে যেগুলো keylogger এর হাত থেকে আপনাকে রক্ষা করবে । আর এন্টিভাইরাস নিয়মিত আপডেট করবেন । 

২। anti keylogger টুলস ব্যবহার করুন । এধরনের টুলস এর মধ্যে Cyberhawk এটা অনেকটা ভালো কাজ করে। anti spy software টাও ভালো কাজ করে । 

৩। আপনার বন্ধুর পিসিতে কী লগার আছে কিনা তা জানবেন কী করে । এটি ব্যাকগ্রাউন্ডে একটিভ অবস্থায় আছে কিনা তা দেখতে পারেন । কিছু কিছু কী লগার এর ক্ষেত্রে এই শর্টকাট গুলো কাজ করে । 
Ctrl + Alt + X or Ctrl + Alt + Wondows Key + X 

৪। এছাড়াও বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করতে পারেন । যেমন - KL-Detector, SnoopFree, PSMAntiKeyLogger ইত্যাদি । এই সফটওয়্যারগুলোও আপনাকে এই ভীতি থেকে রক্ষা করতে পারে । 

৫। টাস্ক ম্যানাজার হতেও আপনি কী লগার এর রানিং প্রসেস বন্ধ করতে পারেন । 

৬। ষ্টার্ট মেনুর রান এ msconfig লিখে স্টার্ট আপ কনফিগারেশন থেকে strange or unexpected start-up programs কে অটো স্টার্ট আপ বন্ধ করে দিন । তাহলে হয়তো এ ধরনের ঝামেলা থেকে বাঁচবেন । 



আমি যতটুকু জানি ততটুকু জানানোর চেষ্টা করলাম । 
Unknown

Unknown

No comments:

Post a Comment

Thanks for ur comments

Powered by Blogger.